আমার শিরায় শিরায় মন - খারাপের রোগ।
জানি মন খারাপ হলে প্রতিটি রোমকূপ কাঁদে----
শুধু চোখ নয়, সারা শরীর বেয়ে লোনা জল
নদী হয়ে নামে সাগরের খোঁজে অবিরাম।
কবে সে মিশবে মোহানায় দিবারাত্রি
বয়ে চলে সেই কামনায়।
আছো কি বৈদ্য কোনো এ-রোগ সারাতে পারো
ফুল দিয়ে ফল দিয়ে মোহনার জল দিয়ে?
তবেই তোমার কাছে যাই।
ফিরিয়ে দাও যদি, ফিরবো না আমি আর
এ রোগের বাসার পথ ধরে
মন-খারাপের আঁধার গুহায়।