যখনই    যেতে    চাই    এগিয়ে
  একটা    টান    থাকে    পেছনে।
  প্রসতর    যুগের    আদিম    টান।
  রিপুরা    বসেছে    সংকীত্তনে
  খোল    করোতাল   সরিঙ্গী    নিয়ে।
  জমেছে    পরিবেশ    মেতেছে    অপদেবতারা
  আদিম    বিগ্রহের    চারিদিকে    
  ণ্ডধু     রিপুরা।
   শরীর    থেকে    আলাদা    হয়   ছায়া
   দূরে    দঁড়িয়ে    লক্ষ    করে
   কত    দূর    যেতে    পারে    কায়া।
   ছোটে    ঝিম    ধরা   মাথা
   তার    পেছনে    তারনা।
  
  আবার    তার   পেছনে    জৈব।
   কিছু    দূর    গিয়ে    দাঁড়ায়  
   একবিনদুতে    মেশে।
   ণ্ডরু   করে    রিপু    নাম    সংকীত্তন।
   আবার   জমেছে    পরিবেশ    মেতেছে
       অপদেবতারা।
   আদিম    বিগ্রহের    চারিদিকে  
     ণ্ডধু     রিপুরা।