যদি  তুমি  যেতে  চাও  যেতে  পারো ,
    ণ্ডধু  রেখে  যেও  টুকড়ো  টুকড়ো  চাহনির  ভঙ্গিমা  ।
    লুকানো  হাসির  খিড়কী  গুলি  কোথায়  বলে  যেও  ।
    তোমার  নিঃশ্বাসের  মেঘগুলি  যেন  ভিজিয়ে  রাখে ,
    তোমার  সাজানো  ফুলদানির  প্রতিটি  ফুলকে   ।
    তোমার  ফেলে  আসা  জলছবি  গুলি  যেন
    ভাসে   জোৎস্না  রাতে  পুকুর  কোলে  ।
    কবে  কার  ফেলে  আসা  নুড়ি  পাথর
    রাস্থার  ধারে  ডাক  দেয়  একবার   যেন  
    ফিরি  ওদের  পাশে  ।
    স্পশ  তুমি   একুল  ওকুল  ছাপিয়ে
    ছড়িয়ে  থাকো  স্মৃতির  আঙ্গিণায়    ।
    সাগরের  কুল,  কিনারা  খোঁজে  সাগর  অতলে   ।
    যদি  যেতে  চাও  যেতে  পারো
    ণ্ডধু  রেখে  যেও  তোমার  ছায়া  টুকু ,
    কোন  সময়  ক্লান্ত  মন  হয়তো  বা
    পেয়ে  যাবে  ওর  নিধান  টুকু  ।
    যদি  তুমি  যেতে  চাও  যেতে  পারো
    ণ্ডধু  রেখে   যেও  তোমার
    চাহনি ,  হাসি,   নিঃশ্বাস ,  জলছবি ,স্পশ,  ছায়া  ।
    ওই   টুকুই  যথেয়্ঠ   অবয়ব  করে  নেব
    ণ্ডধু   আমার  জন্য |      
ঃঁঃঁঃ