তপ্ত  বালুতে  জীবনটাকে  শেকে  নেওয়া ,
সমুদ্রের  গভীরে  বেঁচে  থাকা ,
হিমালয়  থেকে  গড়িয়ে  পড়া ,
ঐই  ভাবেই  বাঁচা |
মগডালে    বাসা   বাঁধা ,
ভালবাসা   ও   অবিশ্বাস  একসাথে
ঘর    করে |
হাওয়ায়  দুই  মনের  আঘাত ,
ঝড়  উঠে  মনের   পাতালে ,
এই   ভাবেই   বাঁচা |
নিশ্বাস   নেয়   বিষের  আতরে ,
দৃষ্টি   পেড়োয়   কুয়াশার  ভীতর  দিয়ে ,
হাত  পা  বাঁধা   জীবনটা  পুকুরের তলায় ,
স্নায়ু   তন্তের   ছেঁড়া  তার ,
এই  ভাবেই   বাঁচা |
দুই  হাত  দিয়ে  অকাজের  পাহাড় ,
পদ  চালনা   এক  বিন্দুতে   স্থির ,
আর  কত   দিন   বাঁচবে   এই  ভাবে  ?