একুশেই শহীদ মিনার
একুশেই প্রাণ,
একুশেই নিত্য যাওয়া
একুশেই গান।


একুশেই পথনাট্য
একুশেই ধ্বনি,
একুশেই ফুলে ভরা
একুশেই শুনি।


একুশেই ভালবাসা
একুশেই সুর,
একুশেই দলে দলে
একুশেই ভোর।


একুশেই বইমেলা
একুশেই দেশ,
একুশেই বই পড়া
একুশেই শেষ!


(বাংলা আমার ভাষা)