আমি যখন, ঠিক রুশুর মত;
তখন থেকে চশমার সাথে একটা সখ্যতা,
পড়াশোনা, পথচলা, অফিস কিংবা আড্ডায়
নাছোড়বান্দা সংগী হয়ে চলছে তো চলছেই।


আমি কি চশমার ভালোবাসার মায়া জালে বন্দী?
না-কি চশমা আমার চোখের মায়া জালে বন্দী?


ভালোবাসার চোখে ছানি পড়েছে আজ
তাই-
ভালোবাসার চোখে চশমা পড়তে
বড্ড সাধ জাগে।