আম গাছে আম ধরে না
জাম গাছে না জাম,
তালু ঘষে এমন কথা!
কেন দিচ্ছ পাম্প?


চড়া দামে কিনছে সবে
চুন ছাড়া ভাই খাচ্ছি পান,
মন্ত্রী বলে এতো সস্তা
আমি যে শায়েস্তা খান!!


পটল কিনতে পটল মামা
পটল তোলে বাজারে,
মনের দুঃখে পটল মামী
ভিক্ষে করে মাজারে।


ভোটের আগে চাচা ডেকে
পারলে চুমায় পা,
ভোটের শেষে লাথি মেরে
বলেন কচু খা!


বলতে বলতে গলা ব্যাথা
লিখতে লিখতে হাত,
ভাবতে ভাবতে দিন চলে যায়
না ঘুমিয়ে রাত।


না খেয়ে কেন গরীব মরে
মশারা কেন মরে না?
পত্রিকাতে তাজা খবর
ওরা কেন পড়ে না?