মাঝি আজ কাজে যাবা না?
পরানের গহীনে পিরিতের বাঁধ
ভেঙ্গে যাবে গো,
সামাল দিবা ক্যামনে?


টিনের চালের ফুটা দিয়া
ফোটা ফোটা ভালোবাসা
চুইয়ে চুইয়ে পড়ে;
শরীর কি ঢাকা যায়
ছেঁড়া  পালের এক টুকরো
আঁচলে?


মাঝি বড্ড রশিক পুরুষ;
মায়ার জালে আটকে রেখে
মুচকি হেসে কয়,
আমার নায়ের পাল যে উড়ে
শীতলক্ষ্মার গায়।
ক্যামনে তারে রাখি ধরি
শিকল দিব পায়!


পিরিতের বান মারিলা জোয়ারে,
বানের জলে ভাসতে ভাসতে
কোন সওয়ারে?


মরা গাঙ্গে বান ডেকেছে,
মাঝি তাই কাজে যাবা না?