সময়কে আমি ভালোবাসার টানে
বেঁধে রেখেছি আঠারোর সীমানায়,
বুকের মধ্যখানের জমানো পাথরের
অতল গহব্বর থেকে নিংড়ে এনেছি
ভালো লাগার মিঠা জল।
যদি কখনো তৃষিত হই
ফোটা জলের স্বাদ নিই।


আকাশে কালো মেঘ
গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, মেঠো পথ,
অসাবধান পথচলায় আছড়ে পড়ি,
ব্যথিত হয়ে উল্টো পথে ফিরি বার বার;
আশার আলোটা কেন যে নিভু নিভু জ্বলে?


মনের আকাশে আজ
সোনালী দিনের আলোরছটা
উছ্বাসিত মনের গহীনে
বাসা বাঁধে বেঁচে থাকার অদম্য বাসনা;
দক্ষিণমূখী বারান্দায় নতুন আলোয়
আমি রৌদ্রস্নানে তৃপ্ত এক কবি।