ডেকোনা আমায়, রেখোনা বন্ধু তোমার বাহুডোরে
চলেছি আমি অজানা পানে,না জানা অচীনপুরে।
সম্মুখে আমার আলোক নিশানা, আলোক ভুবনময়
গ্রহ-তারা লয়ে,মাতাবো ভুবন,ভালোবাসার হবে জয়।


সবুজ ঘাসের গালিচা পেতে, সকাল সন্ধ্যে বেলা
কবির সৃষ্টি অমর কথার, শত শত পংতিমালা।
সকালে রবির রাগের রাগিনী, সন্ধ্যায় অগ্নিবীণা
বাংলাকাশে তোমাদের ছাড়া,চিত্ত ছন্দহীনা।


হাজার কথা হাজার সুরে, তুমি-আমি মেতে রই
অজানা রাজ্যে,প্রাসাদসম, রাশি রাশি কবিতার বই।
আর কি কিছু চাই বন্ধু আমার? অহমিকার ডালা?
এসব কিছু সবই মিথ্যা, বাড়ায় মনের জ্বালা।


তোমরা যারা রক্ত খেলায়, খেলছো চুপি বসে,
জীবন খাতায় শুন্যে ভরা, দেখবে হিসেব কষে।
অচেনা রাজ্য কবিতার হলো, আমাদের হলো জয়
শব্দালংকারের খুশীর বানে, জগত আলোকময়।


কবিতার দিব্য লয়ে আজ এসো শপথ করি,
কুসংস্কারের  বেড়াজালে, যাচ্ছে হৃদয়  ভরি।
এসো আজ রবি ঠাকুরের আলোকঝর্ণাধারায়,
হয়ে বিধৌত, বিধৌত কবি, খুশিরা জাগুক তারায়।