(শিশুতোষ-২)
প্রজাপতি উড়ে বেড়ায়
ফুরফুরে বাতাসে,
মন রাঙ্গা করে কেন
উড়ে যায় আকাশে?


মন ভারী রুশু মনির
মুখখানা ফ্যাকাশে,
ঘুরে ফিরে বারে এসেই
উড়ে যায় নিমিষে।


ফুলবনে ভোমরারা
গুন গুন গায় গান,
সা,রে,গা,মা,পা,ধা,নি,সা
গলা সাধে মনপ্রাণ।


কোকিলের কুহু কুহু
মা করে রান্না,
কোকিলটা জ্বালিয়ে খেলো
তেড়ে আসে ঠাম্মা।


তাই দেখে হাসে রুশু
ঠাম্মার মুখ ভার,
প্রকৃতির  সাথে মিশে
হাসি ভরা মন তার।