মনের গহীনে চাষ করেছি  বারোটা মাস,
কখনো তপ্ত রোদ, কখনো খরা, কখনো বৃষ্টি,
কোন কিছুই আমার আদম্য বাসনাকে করেনি অবহেলা।


আমি চাষ করেছি, আমি ফলেছি,
স্বার্থপরতাকে জলাঞ্জলী দিয়ে
সার্থকতার মোড়কে সাজিয়েছি
সীমাহীন ফসলের মাঠকে।


আজ বছর শেষে, আজ হিসেবে দিন,
আমার আগোছালো টেবিলে জমে থাকা
হাজারো ফসলের নির্যাস ,
আমি অপলক নয়নে দেখি, আমি গন্ধ নেই
লাল-সবুজের ফসলে আমি তৃপ্ত।


আজ,
আমার সেরা ভালোবাসার ফসলগুলোকে সাজাই
ভালোবাসার ডালায়।


আজ তাকে যাব নিয়ে ভালোবাসার কবির হাটে।


ম্যারিল্যান্ড
০৫/২৯/২০১৩