কোথায় আমার সোনার বাংলা? কোথায় চেনা মুখ?
এক কাতারে সোনায় বাঁধা, আমার-তোমার সুখ।
হিন্দু-মুসলিম-খ্রীস্টান তব, সাথে জৈন-বৌদ্ধ,
যতই আসুক বিপদ-আপদ, করে যাব যুদ্ধ।


মাঝে মাঝে ওঁঝা-বৈদ্য, কানে মন্ত্র ফুঁকে যায়,
অবিশ্বাসের দোলায় দোলে, আছড়ে পড়ে গায়।
ভয় করি না, ক্ষয় করি না, আসুক যতই ঢেউ,
শক্ত হাতে হাল ধরেছি, পড়বে না তো কেউ।


শিক্ষা-দীক্ষা, ধর্মে-কর্মে, সমান তালে তাল,
দেশের জন্য, গড়ার জন্য, ধরতে হবে হাল।
ধর্মের জন্য হানাহানি, যেথা দেখবে ভাই,
শান্তির দূত হয়ে চলো, মিলে মিশে যাই।


এই জগতে হানাহানি, বাড়ছে প্রতিদিন,
ধর্মের নামে কুত্সা রটায়, আরো বাড়ায় ঋণ ।
চার বন্ধু মিলে-মিশে, করি তোমার অর্চনা,
এক বাঁধনে থাকি যেন, এই তো মোদের প্রার্থনা।


সিলভার স্প্রিং, ম্যারিল্যান্ড
০৬/২৬/২০১৩