নিকষ কালো, কালো মেয়ে, কোথায় বাঁধিস ঘর?
থাকতে চাহি, তব মাঝে, ভাবছে সবাই পর!
বৈদ্য পাড়ার পদ্ম মেয়ে,সদ্য পাখায় উড়ন্ত,
বেলা শেষে খেলা শেষে, আকাশ ছোঁয়া বসন্ত।
বাড়ছে নময়, বাড়ছে তনয়,হাওয়ায় হাওয়ায় দোলে পাল
মনের কোনে, কুঞ্জ বনে, লতায়-পাতায় জড়ায় জাল।


আসবে সুজন, কাঁপা চাপা মন, সময় দাঁড়ায় দোয়ারে,
সাত সকালে কৃষ্ণ গায়ে, হলদে মাখা জোয়ারে।
সুজন এলো,স্বজন এলো, উঠোন ভরা মেহমান
প্রশ্নবানে জর্জরিত, উদ্বেলিত দেহ প্রাণ।
হাঁটতে হলো, বলতে হলো, শোনতে হলো উপদেশ,
খাওয়া হলো, চাওয়া হলো, সময় হলেই নিরুদ্দেশ!


আকাশ জুড়ে  মেঘ জমেছে, আলোর হলো নির্বাসন,
কালো মেয়ে দেখার ছলে করছে সবাই প্রহসন?
যাচ্ছে বয়েস, কাঁটছে সাঁতার, আলোর পথে অন্ধকার,
নিকষ কালো, কালো মেয়ে, আশায় থাকে বারংবার।
অন্ধকারে কালো আছে, আশার আলো জ্বলছে বার,
কালোর কাছে আলো আছে, আলো-কালোই অবতার।


সিলভার স্প্রিং
০৭/১০/২০১৩