পরানের ভীতরে পরান
দিয়েছি তোমায় বক্ষে টানিয়া
জানো কি তা তুমি, উড়াইয়াছো তুমি
না জানুক সারা জাহান।


যমুনার জল, শান্ত শীতল
কে বা ঊঠাইলো ঝড়
পালে খোলা হাওয়া, মন যে উতলা
মাঝি, তুমি বড় চঞ্চল।


হায়রে বোকা মাঝি,
ভরাট বুকে, বৈঠা হাতে
করো কি খোঁজা-খুঁজি?



০৭/২৮/২০১৩