পদ্মার কিনারায় বসিয়া একা একা  ভাবি,
ভাঙ্গা-গড়ার দুনিয়ায়, অসাধারণ ছবি।
বালি কনা ধু ধু চর, মিঠা জল টলমল,
ঢেউয়ে ঢেউয়ে ভালোবাসা, কত কথা কোলাহল।


আষাঢ়ের ঘোলা নদী, ছুটে চলে মোহনায়,
পালে পালে লাগে দোলা, চলে যায় ঠিকানায়।
ঈশানে কালো মেঘ, কাঁপা হাতে বৈঠা,
এই বুঝি যাবে ভেঙ্গে, ভাঙ্গা নায়ের ছৈটা।


বুধবার হাটবার, চলে সারি সারি বজরা,
ধান কিনে হাসি মুখে মহাজন রাজরা।
কেউ ঠকে কেউ জিতে, কেউ দেখে তামশা
তাই দেখে নদী বলে, 'চলে এসো সহসা।'


বাসা বাঁধি নদী মাঝে, আশা ভরা বক্ষ,
ছোট এই জগতের, একটাই কক্ষ।
নদী হলো ঠিকানা, মনে সুখ বাসনা
ভালোবাসা পেতে চাও? তবে চলে আসনা!


০৭/৩১/২০১৩