অফিসের পিয়ন নুরু, প্রায়ই ঝিম মেরে বসে থাকে;
রুটিন মাফিক সকাল-বিকাল এক কাপ চা,
না গরম না ঠান্ডা, তবুও চায়ের কাপে চুমুক।


এক রঙ্গীন প্রজাপতি
মায়াবী চেহারা, ছয়-সাত বছর হবে,
সকাল থেকেই সারা অফিস জুড়ে উড়ে বেড়াচ্ছে,
হাসিমাখা মুখটি যেন চাঁদের জোছনা;
মেয়েটি, পিয়ন নুরু মিয়ায় কন্যা। মা নেই।


ইদানীং পত্রিকার সার্কুলেশন  নাকি কমে যাচ্ছে!
আধা শিক্ষিত মালিক প্রায়ই তার রাগ ঝাড়েন,
আমলে নেই না। শুধু কি তাই? বিজ্ঞাপন বাড়াতে হবে
যেনতেন বিজ্ঞাপন হলেই চলবে;
প্রয়োজনে রাজা কনডমের বিজ্ঞাপন!
ভদ্দর লোক জানে না এটা ভায়াগ্রার  যুগ!


যুগ পালটে যাচ্ছে দ্রুত-
আজকাল সাংবাদিকতায় গ্লামার গুরুত্ব পাচ্ছে বেশ!
ইলেক্ট্রনিক মিডিয়ায় চলে,
তবে প্রিন্ট মিডিয়াতে কেন গ্লামার? বুঝলাম না!
বুঝতেও চাইনা, আমি হলুদের দলে নই।


প্রজাপতিটি এখন আমার সামনে দাড়িয়ে;
ভারী সুন্দর দেখাচ্ছে,
বললাম,'আজ তুমি যা চাইবে আমি তোমাকে তাই কিনে দেব?'
প্রজাপতিটি কিছুক্ষণ নীরব থাকে-
আস্তে আস্তে কাছে এসে বলে-
'আমার মা'কে এনে দিতে পারবে?'


আমি নির্বাক হয়ে ওর দিকে তাকিয়ে থাকি।


০৯/০৫/২০১৩