অন্তঃমুখী সংলাপ প্রত্যাশার আগুনে পুড়ে;
নিমিষেই ভস্ম ভূতলের গহীনে
ডুকরে ডুকরে কাঁদে।


পার্থিব সুখ কখনো হিসেবের খাতায়-
যোগ-বিয়োগের হিসেবে ভিন্ন রূপ নেয়;
প্রত্যাশারা আশাহীন ভাবে মরে যায়,
নিগৃহীত কুঠোরে, নিরালায়।


ভালোবাসার আদম্য বাসনা নিয়ে
যে এসেছিল এ ধরাধামে
চৌদ্দ-এর ঘরে তাকে নিতে হলো নির্বাসন!
আমাদের দায়বদ্ধতা থেকে বলছি-
এলেই বা যদি, তবে যাবে কেন নির্বাসনে?
কোন সে কাননে? কার কারণে?


অদ্ভুত পৃথিবী;
চৌদ্দ বছরের ফেলানীরা আজ,
পিতার কাঁধে, অনন্ত যাত্রায়!


০৯/১১/২০১৩