(গত পরশো পাকিস্তানে একটি চার্চে প্রার্থনার  সময় আত্মঘাতী বোমা হামলায় ৭৯ জন নিরীহ মানুষ প্রাণ হারায়। তাদের উদ্দেশ্যে এই নিবেদন।)


প্রার্থনা কুঞ্জের ঠিক এই জায়গাটা, হ্যাঁ ঠিক এই জায়গায়;
সবে মাত্র ভক্তি ভরে মনের কথাটি ভগবানকে বলছিলাম,
তারপর কি হলো জানি না,
শুধু একটা বিকট শব্দ!
কোলাহল,কান্না, এম্বুলেন্স, রক্ত!


কুঞ্জের মেঝেটা ফেটে গেছে,
টিনের চাল গেছে উড়ে, ছোপ ছোপ রক্ত
ছিন্নভিন্ন দেহ, মগজ, অস্থি!


কি ভেবেছেন? বেঁচে আছি? নাকি মরে গেছি?
আমিও জানি না, আমি কোথায়?
আমার দু;চোখ বন্ধ, আমার হাত নেই
মগজ থেতলানো, কিন্তু অনুভূতিটা বেঁচে আছে।


আমি অনুভব করলাম
আমার হৃদয়ে বড় একটি ক্ষত!
আমি জানলাম অথচ কেউ দেখল না!
এই তো কিছুক্ষণ আগেও এই হৃদয়ে ছিলো,
'অগণীত মানুষের ভালোবাসা।'


০৯/২৩/২০১৩