(৯ অক্টোবর চে গুয়েভারার মৃত্যুদিনে)


চে,
চিকিৎসাশাস্ত্রে ও বিত্তশালী পরিবারের বিলাসী জীবন
তোমাকে আটকে রাখতে পারেনি।
আটকাতে পারেনি তোমার ছোট বেলার শৈশব
মায়ের ভালোবাসা, পিতার চোখ রাঙ্গানী
প্রিয়ার প্রিয় মুখ।


চে, তুমি দেখেছিলে-
দুর্দিনে ও দুর্বিপাকে চেতনার অগ্নিমশাল,
লাতিন আমেরিকার অন্ধকারে পথ,
মানবসভ্যতার উৎকর্ষে পরিবর্তনের পথ
পুঁজিবাদীদের আট্টহাসি, খেটে মানুষের কান্না
পাশ্চাত দেশের সাম্রাজ্যবাদীদের শোষণে পিষ্ট মানবিকতা,
মুক্তির আকাঙ্ক্ষায় উদ্বেল, মানুষের হাহাকার,
তুমি দেখেছিলে, দেশে দেশে মানুষের দুর্দশা,
বিপন্ন মানবতা ও সাম্রাজ্যবাদের বীভৎস রূপ।
একমাত্র মোটর সাইকেল ও এক বন্ধুর ভরসায়
তুমি ছুটেছিলে লাতিন আমেরিকা
চষেছিলে তাদের ভূমি, বুনেছিলে ফসলের সুপ্ত বীজ।


তুমি দেখেছিলে-
ফিদেল কাস্ত্রোর কিউবায় বিপ্লবের সফল
দিয়েছিলে ভালোবাসা বিপন্ন জাতিকে।


চে, তোমার শেষ যাত্রা ছিলো বলিভিয়ার,
ভাগ্যের কি নির্মম পরিহাস!
তুমি ফিরে আসলে না,
বলিভিয়ার সেনারা তোমায় চির শয্যায় শায়িত করে,
১৯৬৭ সালের ৯ অক্টোবর।


আজ স্যালুট তোমায়।


১০/০৮/২০১৩