( মহান কবি জীবনানন্দের প্রয়াণ দিবসের শ্রদ্ধার্ঘ্য )


হাজার বছরের পথ চলা এখনো থামেনি,
এখনো নাটোরের বনলতা সেন প্রতিক্ষায় থাকে
একদন্ড শান্তির আশায়।


এখনো অচেনা অলিগলিতে পাই তোমার পদধ্বনি,
মুহু মুহু ছন্দের দোলায় দোলে আমার দেশ
আমার চেনা পথ, আমার চেনা গান।


তুমি কি জানো?
তোমার শব্দ-ছন্দ, মাত্রা নিয়ে
আমরা আগামীর স্বপ্ন বুনি?
আমার কবিতা ভুমে ছন্দের বারিধারা
চির সবুজের প্রাণের সজীবতা এনে দেয়।


আমাদের প্রত্যাশা, আমাদের ভালোবাসা
চির অম্লান তুমি জীবনানন্দ দাশ।
১০/২২/২০১৩