(কবি শামসুর রাহমানের ৮৪তম জন্মবার্ষিকীতে এই শ্রদ্ধাঞ্জলি।)


লাঊয়ের মাচাটা আজও ঠিক তেমনই আছে;
একটুও বদলে যায়নি, বদলায়নি মনের আদলে গড়া
তোমার চিন্তা-চেতনার ফসল।
সময় বদলাতে পারে, দেহ ক্ষয়ে যেতে পারে,
কিন্তু, বিশ্বাস করো হে কবি আমার,
মায়ের সেই আদর মাখা সুরের ডাক,
ভালোবাসার সজনে ডাটা, মোয়া-মুড়ি
এখনো সতেজ রয়ে গেছে দেহত্বত্ত্বের গহীনে।


তুমি জানো কি কবি?
যে ছেলেটি গিয়েছিলো চলে হায়েনা তাড়াতে
সে আর ফিরে আসেনি, শুনেছি-
তার উর্বর দেহে জন্ম নিয়েছে বিশাল বটবৃক্ষ।
এই বৃক্ষের শাখায় শাখায় পাখিরা করে গান,
গাছের ছায়ায় বসে পথিকের পথমেলা,
আরাধ্য ধ্যানী-জ্ঞানী, সন্ধ্যায় বাউলের এক তারার ঝঙ্কার।
আরও কতো কি!


হে প্রিয় কবি আমার-
তুমি বিশ্বাস করো, তোমার সেই অগ্নিঝরা গান
আজও বদলায়নি,
শুধু বদলে গেছে সময়,
বদলে গেছি আমরা!!
১০/২৩/২০১৩