চিঠি নিয়ে চালাচালি
কেউ করে ফালাফালি
কারও মন কালাকালি
চোরে করে দলাদলি
ওরা করে গালাগালি
আছে কি শালাশালি?
আর নয় কোলাকোলি
কেন মিছে ঝুলাঝুলি
চারিদিকে ধুলাবালি
পিয়নের ব্যাগ খালি??
যা যা চিঠি তোরে দিলাম উড়াইয়া
আকাশ তুই পড়িস একা মনটা খুলিয়া,
যাসনে কখনো আমার কথা ভুলিয়া
যাচ্ছে যাচ্ছে পরান একা পুড়িয়া।


দেশ করে হাসাহাসি
বুড়ো করে কাশাকাশি
কারও মুখে নাই হাসি
এক খবর লাগে বাসি
নেই কেউ পাশাপাশি
সিল পাটায় ঘষাঘষি
মসি বলে ওরে সশি
আমি তুমি মাসি পিসি
ভাল্লাগেনা রেষারেষি
আয়না চিঠি নিয়ে আসি।
চিঠি দুয়ারে দুয়ারে ঘুরছে ফিরছে
ফাইলের ভিতরে হুহু কাঁদছে,
আমজনতার টেনশন দিনে বাড়ছে
সংহাতের দিকে দেশটা চলে যাচ্ছে।


চোর-বাটপারে ভরা দেশ
ওরা সুখে ওরা বেশ
কারো মাথায় লম্বা কেশ
গলা ভাঙ্গা ফ্যাস ফ্যাস!
ভোটের আগে উপদেশ
ভোটের শেষে নিরুদ্দেশ!
একটা ভোটে হাজার ক্যাশ
ফাউ টাকায় কেউ পুড়ছে গ্যাস
মানবতা ক্ষয়ে শেষ
সারা দেশেই বইঅছে রেশ।
সোনার বাংলায় আগুন জ্বলে
তেল ঢালছে কেউ তলে তলে
কে যে সত্য কথা বলে?
মিষ্টি কথায় যাচ্ছি গলে।


চলছে ফালাফাল চলছে হরতাল
শোনছে কেহ দিচ্ছে কেউ গাল
তুলে নেব চামড়া তুলে নেব ছাল
কোথায় রাখছিস মালামাল
টায়ার পুড়ছে, পুড়ছে চাল,
আনছে কুমির, কাটছে খাল
চারিদিকে লালে লাল
আগুন জাল ভাই আগুন জাল
ফোনে কথা, খেমটা তাল
একি তবে কারেন্ট জাল?
চিঠির ভাষায় কেউ বুঝে না
ফোনের কথায় মন গলে না
সব কথা যে শুনতে মানা
তাই, আমরা কালা, আমরা কানা!


১০/২৭/২০১৩