১।
আমরা কি যাচ্ছি রোজ
অকারনে হেরে?
মানবতার বলি দিয়ে
অমানুষের ভীড়ে!
২।
বয়সের সাথে সাথে
চোখটাও গেছে,
বর্তমান বাস্তবতা
অতীতটা মিছে।
৩।
বইয়ের পাতায় পাতায়
বিদ্যা-বুদ্ধি-জ্ঞান,
একই কথা বলতে বলতে
স্যারের মুখে ফেন।
৪।
গাছের মূল কেটে,  
ডগায় দিচ্ছ পানি !
ব্যাপারটা সত্যি, উপভোগ্য
ও ফানি!
৫।
বয়েসটা রেখেছি বেঁধে
আঠারোর গোড়ায়,
আজকাল পোলাপান
তাই এতো ডরায়!


১০/২৮/২০১৩