মেয়েটির যেদিন বিয়ে হলো;
সবাই অবাক হয়ে বলে,
'ওমা বলে কি? সেদিন দেখলাম ওর জন্ম?'
ওর মার বিয়ে খেলুম, বাবাকে দেখলুম।


এই মেয়েটি যেদিন সন্তানের মা হলো;
সবাই অবাক হয়ে বলে,
'ওমা বলে কি? সেদিন না মাত্র বিয়ে করল!
ওর বাবা-মার বিয়েতে গিয়েছি, ওর বিয়েতে গিয়েছি!'


মেয়েটির মেয়ে যেদি মেট্রিক পাস করল;
'সেকি সেদিন না মাত্র  স্কুলে ভর্তি হলো!
এতো তাড়াতাড়ি বড় হয়ে গেছে?'


এই মেয়েটি যেদিন বিয়ে করল;
'ওরে বাপরে, ওর নানা-নানী, বাবা মায়ের বিয়ে,
এখন ওর বিয়েতেও যাচ্ছি!'


মেয়েটির বয়েস যখন আশি, চুল পেকেছে;
সেদিনের মেয়ে বয়েস আর কত?
সব চুল পেকে গেছে!'


মেয়েটি যেদিন মারা গেল;
যাকে হতে দেখলা,
সে এতো অল্প বয়েছে চলে গেছে?'


১০/৩০/২০১৩