আমার লেখা-পড়ার দৌড় বেশী দূর এগুইনি;
আক্ষরিক জ্ঞান একেবারেই নেই,
কিন্তু আমার একটা ছোট জগত আছে,
আমি জানি, নিজস্ব এই জগত ভূমে
উর্বরতা কাকে বলে?
কীভাবে লাঙ্গলের ফলার চষে বেড়াতে হয়
উত্কর্ষতার শীর্ষে ,
আমি ঘামে ভেজা রক্তে
উপহার দিবো অধিক সোনালী ফলন।


তোমরা যারা জ্ঞানী-শিক্ষিত-বুদ্ধিমান;
তোমরা কি পারনা,
একটি মানুষ গড়ার উর্বর ভূমি কষতে?


১১/২২/২০১৩