আমার সবুজ গাঁয়ে, চির চেনা পথের বাঁকে বাঁকে
বেঁধে রেখেছি আমরা চির সবুজ মনটাকে,
গাঁয়ের এই মেঠো পথ ধরে-
স্কুল থেকে বাড়ি, আবার বাড়ি থেকে স্কুল
মাঝ পথে কিছু সময়ের উন্মাদনায়
হারিয়ে যেতে নেই মানা।


মরুদের আম গাছ, কাঁচা-পাকা বড়ই,
মনোরঞ্জন বাবুর কলা বাগান,
ভূতুড়ে সুপারি বাগান, পুরনো পুকুর,
কুশু দাদুর দোকানের মিঠাই, বাতাসা,
আর, নগু কাকার 'গুড গুড' শব্দ,
মন্দ লাগেনি, আমার কাছে বেশ উপভোগ্যই ছিলো।


সবুজের পাশে টিনশেডে ঘেরা
আমার প্রাইমারী স্কুলটি এখনো দীপ্তিমান।
মাইকেল মাষ্টারের গন্ধ মাখানো ক্লাস,
কালো মেয়েটির সমস্ত দোষ মাথায় নিয়ে গোমড়া মুখ,
আর কোঁকড়া চুলের মোটা মেয়েটির হিজিবিজি লেখা,
মাষ্টারের মন জয় করতে পারেনি কখনো!


এই সবুজের পথ মাড়িয়ে ছিলো,
সুজিত, মিঠু, সুব্রত, লিটন।
আজ এই পথটি আছে, আছে সজীবতা,
নেই শুধু ওরা কয়েকজন!


১১/২৫/২০১৩