বয়েসটা বড্ড বেয়াড়া;
কাল উনআশি তো আজ আশি,
চামড়ায় পড়েছে ভাজ, অমসৃন বালু কনার মতো!
মাথার উপরে খা খা রোদ,
তৃষ্ণার্ত  প্রাণে না পাওয়ার বেদনা,
মনের গভীর ক্ষতে জমে থাকা পাথর,
শরীরটা আজকাল বড্ড ভারী মনে হয়।


একদিন স্বপ্ন বাঁধার বয়েসে,
হাতে উঠেছিল রিক্সার হাতল,
অগণীত মানুষ বয়ে চলা শুন্য জীবনে
স্বপ্নগুলো পুড়ে যায়, তুষের আগুনের মত।


বয়েসের ভাড়ে নুয়ে পড়া নুরু মিয়া
রিক্সার ছায়াতলে একটুখানি শান্তির আশায়,
ঘুমিয়ে পড়ে তপ্ত দুপুরে।


১১/২১৮/২০১৩