আজ যে হাতে দেখেছো কোদাল, শাবল বালতি;
এই হাত গর্জে উঠেছিল একাত্তোরের অগ্নিঝরা দিনে,
ছিলো রাইফেল, ছিলো দেশ রক্ষার শপথ।


আজ যে অশ্রুমাখা চোখ দুটো তুমি দেখেছো;
এই চোখে ছিলো সাড়ে সাত কোটি মানুষের ছবি,
এই চোখ ছিলো ৬৪ হাজার বর্গমাইলের
অতন্ত্র প্রহরী, আগলে রাখার নীরব স্বাক্ষী।


আজ যে ক্ষুধার্থ মুখটি তুমি দেখেছো;
এই মুখেই বলেছিলাম,
'পদ্মা-মেঘনা-যমুনা, তোমার আমার ঠিকানা',
'আমার দেশ, তোমার দেশ, বাংলাদেশ বাংলাদেশ',
জয় বাংলার ধ্বনিতে কম্পিত করেছিলাম
পাক হায়েনার বুক!


আজ যে খোলা বক্ষটি তুমি দেখেছো;
এই বক্ষে বেঁধেছিলাম মাইন, বেঁধেছিলাম স্বপ্ন,
এই বক্ষ আগলে রেখেছিল, ত্রিশ লক্ষ শহীদের স্বপ্ন।


সময় গিয়েছে চলে আজ বহুদুর-
জীবন স্ংগ্রামে পরাজিত সৈনিক আমরা,
প্রতিদিন যুদ্ধ করি বেঁচে থাকার আদম্য বাসনায়,
যুদ্ধ করি এক মুঠো অন্নের জন্য,
যুদ্ধ করি সন্তানের মুখে হাসি ফোটানোর জন্য,
যেমনটি করেছিলাম, 'মা'কে' রক্ষা করার জন্য!


আজ তোরা কার জন্য যুদ্ধ করিস?
দেশের জন্য? জাতীর জন্য?
না কি আমাদের জন্য?
যদি তা-ই হয়, তাহলে আমায় একটা কাজ দিবি?
দিবি আমায় বেঁচে থাকার এক মুঠু অন্ন?


১১/২৮/২০১৩