জন্মের পর পর বিকট ভারী মেশিন গানের শব্দ;
জল্লাদের বুটের আওয়াজ
এব্ং অভিশপ্ত দোজখের নিক্ষেপ করা মাইন
আমাকে রেখেছে বধির করে,
সেই থেকেই আমার বুকে সাহস শব্দটির
উলকি সযন্তে এঁকে রেখেছি এই বুকে।


এখনো হায়েনা আসে,
গ্রাস করে নেয় আমাদের স্বপ্ন
আমাদের ভালোবাসা!
আমরা ভয় পাই না,
সহসা বুক পেতে দেই
রক্তজবা নোনা জলে!


আমার গাঁয়ের মাধবী কপালে পড়ে না সিঁদুর!
লাল সিঁদুর দেখলেই পাড়ার ষাড়গুলো
আচমকা লাফায় সোনালী ভূমে।


১১/৩০/২০১৩