নদীর ভরা জোয়ারে ভেসে আসা
মাছ, বালি কনা ও আবর্জনার
এক বিস্তীর্ণ আবাস ভূমি।


নকিব জেলে জাল ফেলেছে
আশা-নিরাশার গতি পথে,
কখনো আশারা উঁকি দেয়, নিরাশার নদীতে,
জেলে মুষ্ঠিবদ্ধ হাতে
টেনে টেনে আনে অনাগত স্বপ্নগুলো,
স্থলভূমের স্বাদ পেয়ে আনন্দরা লাফায়।
প্রত্যাশার মাত্রাটা বেড়ে যায় নকিব জেলের।


আমিও ফেলেছি জাল,
খোলাকাশের আঙ্গিনায়, তোমাকে আটকাবো বলে!


১২/১৪/২০১৩