ঐ ছুটেছে ভোরের ট্রেন,
তখনো ছিলো আবছা অন্ধকার,
কুয়াশায় ঢাকা আমাদের পথ,
কৃষানী জেগেছে, কৃষক গেছে বনে
সদ্য মসজিদে আয়ানের ধ্বনি
গির্জার মিনারে ঘন্টার প্রতিধ্বনি
আর জায়গীর স্যারের ছুটে চলা
মানুষ গড়ার বাসনায়।


ট্রেনটা ছুটে চলে প্রতিদিন;
কেউ বলে গোয়ালার গাড়ি
কেউবা বলে চিটাগাং মেইল!


আমরা বলি-
এই আমাদের নিত্য জীবনের ছবি!


১২/১৫/২০১৩