সুপ্রিম কোর্টে মারামারি
করে দেশের লোক,
ভয়ে আমার হাত-পা কাঁপে
আরও কাঁপে বুক।


এক মহিলা জুতা মারে
অন্য জনে গালি,
এই সুযোগে বিচারপতি
দেয় যে হাততালি।


আইনের পেশা ছেড়ে দিয়ে
কর মারামারি,
তোমার চুলায় পুড়ছে ভাত
পুড়ছে তরকারী!


সংবাদকর্মী সংবাদ ছেড়ে
করে দলাদলি,
এমন দৃশ্য চোখে ভাসে
কি করে যে ভুলি?


পুলিশ খাচ্ছে ইটের বাড়ি
খাচ্ছে কেবল বাঁশ,
কোথায় আর্মি কোথায় রেব?
খাচ্ছ না কি ঘাস?


জেলায় জেলায় নাম পাল্টাবে
চলছে হুমকি-ধামকি,
থুতু চাচা হেসে বলে
'এইটা আফা কন কি?'


গাছ কাটে কেউ, আগুন দেয় কেউ
চেয়ে দেখি আমরা,
কে জানে কোন দিন পুড়াবে
আমার গায়ের চামড়া!


দেশটা জ্বলছে, ওরা জ্বালছে
বুকটা ধুক ধুক করে
আম জনতা একদিন ওদের
পাঠাবে বঙ্গোপসাগরে।


রক্ত দিয়ে কিনেছিলাম
আমার সোনার দেশকে,
৭১ তো জাগবে ফের
করবে দেশকে রক্ষে।