(রম্য ছড়া)


মুছুয়া কাকা সকাল বিকাল
মুছে লাগায় তেল,
মুছ পাকিয়ে বানর সেজে
দেখায় নানান খেল।


তেলের রাজ্যে বাস করে সে
তেল মারিতে পাকা,
নিজেকে সে চালাক ভাবে
আসলে সে বোকা।


ঘুপটি মেরে বসে বসে
মুছের নীচে হাসি,
বুঝা যায় না আসল নকল
হাসি কিংবা কাশি!


নিজেকে সে মানুষ ভাবে
ভাবে শুদ্ধ কবি,
এমন কথা শুনে হাসে
চন্দ্র-তারা-রবি।


মুছুয়া কাকা মুছুয়া কাকা
ভাবছো বসে কি?
মুছের জন্য দিয়েছি অর্ডার
পোড়া বাড়ির ঘি!


০১/১০/২০১৪