প্রত্যাশার দেবতারা বসে হাসে সময়ের বেদনায়
পাতাগুলো ঝোরে যায় শীতের শিহরণে
লজ্জাবনত হয়ে চেয়ে থাকে মেঘের আড়ালের রোদ
বেদনায় নীলাভ চাঁদনী পশর রাত
নির্ঘুমে কাটে মৃগয়ার অন্ধকার রাত
রাস্তার ল্যাম্পপোষ্টগুলো কথা আমাবশ্যার রাতে
মেষদল চিনে না মনিবের সখ্যতা
এ যেন এক অদ্ভুত রাতের
দমকা হাওয়ার ঝড়ের বেগ!


আশার লন্ঠনে নিভু নিভু আলোয়
ছুটে চলা এক আফ্রিদিতির চোখ;
কি বলা, কি চলা বা সাহিত্যের ভুবন
সবখানে চষে বেড়ায় সাফল্যের দিন।
একদিন আসে ঝড়, নিভে যায় আলো!
হাত্ছানি দিয়ে ডাকে অন্ধ ঠিকানার গলি
অপ্রত্যাশিতজনের ভুলের নিশানা
পাহাড় থেকে খসে পড়ে গন্ধ নির্যাস!
আশাগুলো গুমরে কাঁদে বরফের পাদদেশে।


সময় চলে গেছে সময়ের পথে,
আশারা দানা বাঁধে স্বাধীনতার মাঠে,
আবার আশাহত পাখিরা ডানা ঝাপটায়
ছুটে চলা নদীতে পদ্মপাতার আলিঙ্গন,
জাগবে ফের তুমি আবার,
আগামী দিনগুলি পাবে এক দিশা,
পার তুমি বদলে দিতে জাগতিক ধরা।


তোমার আলোক নিশানায়
আবার পথ চলবে সুখিগঞ্জের সুখেরা।


০১/১৯/২০১৪