উপরে স্বাধীন খোলা আকাশ,
নীচে ইট পাথরের শক্ত বিছানা,
স্বাধীন এক বালক ঘুমায় কষ্টের বিশ্বাসে।


তারও তো দিন ছিলো, ছিলো সময়
ছিলো রঙ্গীন একটি বাসনা!
যে নিয়েছে ওর শৈশব কেড়ে
সেকি জানে তপ্ত রোদে পুড়ে
কোন এক স্বপ্ন কুঁড়ির যন্ত্রনা?


আমাদের সমাজ, আমাদের দেশ
আমাদের মানবতার হাজার কন্ঠস্বর
প্রতিদিন খবরের পাতায়, মঞ্চে কিংবা
টিভি পর্দায় দৃশ্যমান!


সময় এবং বাস্তবতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে
শিশুটি ঘুমায় কোন এক অমানবিকতার কুল বালিশে!


সমাজ দেখে শিশুকে
শিশু দেখে স্বপ্নকে!


০১/৩১/২০১৪