যা কিছু নগন্য, যা কিছু অনন্য, কে করবে গন্য?
মেঠো পথে ধুলোর চাদরে শুয়ে থাকা একটি প্রান
সভ্যতার নিঃশব্দতা ভেঙ্গে তাকিয়ে দেখে
দেখে মানুষের ভালোবাসার নিষ্ঠুর পৃথিবী!
ক্ষুধার কান্না, বারুদের গন্ধ এব্ং হিংস্রতার দাবানল,
কখনো ঘর পুড়ে, মন পুড়ে
পুড়ে পুড়ে অঙ্গার পৃথিবীর যত সুখ।


মানুষের শেষ আশ্রয়স্থল যদি হয় মেঠো পথ!
মানবতারা সেখানে দেখায়
অমানবতার ছাপ, এঁকে দেয় পদচিহ্ন,
সেখানে একটি প্রান যেন নিস্প্রান!
ক্ষুধিতজনের পেটে তখন
এক মুঠো নিরাশার অন্ন প্রসাদ।


একদিন পদলিত প্রান ফিরবে সহসা
জাগবে একটি প্রতিবাদী হাত
জাগ্রত কণ্ঠের হুংকারে কাঁপবে অমানিবকতা,
সেইদিন প্রতিবাদের আগনে জ্বলবে-
নিঃষ্পেষণের কালো বুট।


০১/০৩/২০১৪