তোর আঁচলের ভাঁজে নানা আলপনা;
নানা রঙ্গে দেশের কথা বলছে বারে
ভালোবাসা পরশ মেখে সুপ্ত কল্পনা
প্রবাস দেখে গ্রাম্য ছবি, দুঃখ যা হারে।
উড়ছে গাছের শাখায় ফুলের রেনু,
গায়ে মেখে শিহরণে শিমূল নির্যাস,
দূর আকাশে মেঘের সাথে রামধনু
এই তো মোদের সুখের জীবন বাস।


বোশেখ এলে মনের কোনে লাগে দোল;-
কাজের মাঝে খুঁজে ফিরি সবুজ গ্রাম,
চোখে-মুখে আলোর ঝিলিক খুশি জল
প্রিয় বাংলা, সোনার বাংলায় স্বর্গধাম।
অচেনা দেশে, অচেনা গাঁয়ে সুখ নাই,
পহেলা বৈশাখে তোমার পরশ পাই।


০১/১৫/২০১৪