সুখেরা ভেসে বেড়ায় কোন ঠিকানায়?
ছুটছে বদ্ধ মানুষ এদিক-ঐদিক,
অজানার দেশের অজানা ঠিকানার্
হতাশায় নেই জ্ঞান, নেই তার ঠিক।
সুখের জন্য যুদ্ধ করি তব জগতে,
ভাইয়ের রক্তে হুলি খেলে অন্ধকারে,
অট্টালিকা নুয়ে পড়ে নিঝুমও রাতে
মানবতার আড়ালে দুঃখ কাঁদে বারে!


চঞ্চল মন আজিকে কেঁদে ফিরে কয়,
সুখ তোর লাগি আজি ক্ষয় করি জান
সারা দুনিয়াকে কিনে, নাহি দেখি জয়
সব আছে সুখ নেই, যায় যায় প্রাণ।
সুখের জন্য আর নয় কান্না-বিবাদ,
আকাশেতে সুখ ভাসে নেই তাতে ছাদ!


০৪/২১/২০১৪