(বিশ্ব বই দিবসের কবিতা)


দিবসের মাঝে দিবস বসিয়া রয়;-
একটি দিনের ভাবনায় জ্বলে উঠে
কবিতা বিজনে বসিয়া তাকিয়ে রয়,
বই দিবসকে কবিরা করিবে জয়।
লাইব্রেরী তাকে তাকে যত শব্দমালা;-
জ্ঞান ভাণ্ডার বিনম্রে করে আহবান
জ্ঞান পিপাসু তুমি দেখনা খুলে ডালা,
বই পড়ার আনন্দ করি জয়োগান।


নিজ গৃহে গড়ে তুলি জ্ঞানের জগত;-
বইহীনা অন্ধকার, পতিত জীবন,
গৃহে গৃহে আলোকের গড়ি জনমত,
বই হোক নিত্য সাথী এই করি পণ।
বইয়ের সাথে যদি কর বসবাস,
সেইতো জাতিকে পারিবে দিতে আশ্বাস।


০৪/২৩/২০১৪