(বাংলার মহাপুরুষ হুমায়ুন আজাদ-এর আজ জন্মদিন।)


আমার গেরোয়া বসন্ত একদিন যাবে চলে,
আকাশের তারাগুলো হয়ে যাবে ম্লান,
ধূসর পৃথিবী চলে যাবে অন্ধকারে,
শিক্ষিত বিবেকে পোকারা করবে খেলা,
খোলা মাঠ হবে শ্মশান, সবুজ আরণ্যে মৃত নগরী!
সুশীলের হাতে উঠবে দুঃশাসনের ভার,
নগ্নতায় ছেয়ে যাবে স্বর্গপুরী,
মন্দির-মসজিদ-গির্জা কার দখলে যাবে?


তোমার মনো ভাবনা, তোমার চিন্তা-চেতনা-
বাস্তবতার দ্বার প্রান্তে ঠাঁয় দাঁড়িয়ে,
যোগ-বিয়োগের অংকগুলো
ফলাফলের শেষ চিহ্নটুকু এঁকে দিয়ে যায়
জীবন খাতার পাতায় পাতায়!


তোমার সাহিত্য ভান্ডার আজও অটুক;
তোমার আকাশে আজ লক্ষ-কোটি তারা,
তারারা কথা বলে কাব্য তরঙ্গের ঢেউয়ে,
সুরের মুর্চ্ছনা, স্বর্গীয় ধ্যানালয়ে।
সময়ের সাহসী উচ্চারণে যে মন্ত্রে দীক্ষিত,
আজও সতত বিরাজমান সত্য কক্ষ পথে।


সময়ের সাহসী সন্তানেরা আজও যুদ্ধ করে;
অন্যায়, অনিয়ম আর ধর্ম ব্যবসায়ীদের বিরুদ্ধে,
কারও রক্ত চোখে ক্ষান্ত নয় এ কলম,
চলছে এবং চলবে নব উদ্যমে।


তোমার জন্মদিনে-
তোমার শেখানো কথামালা দিলাম উপহার।


০৪/২৮/২০১৪