জীবিকার তাগিদে বেঁধেছি আজ ভালোবাসার শিকল;
কখনো রঙ্গমঞ্চে অভিনয়ের খেলা,
বোবা প্রানীর ভিতরে মনুষত্ববোধে জাগ্রত হোক
এই প্রত্যয়ে মিছে অভিনয়ে সস্তা হাততালি,
এক মুঠু বাদাম, কলা আর শকনো রুটি!


জীবনের রঙ্গমঞ্চটা বড়ই অদ্ভুত!
পা পিচলে পড়ে গেলেই-
দর্শকের ব্যঙ্গ ধ্বনি গোগ্রাসে গলদকরণে
আস্তাকুঁড়ে হবে নিক্ষিপ্ত!


লাল্লু মোদি আজ বড় পেরেশানে!
কমে যাওয়া সামান্য আয়ে
আধ পেটে জল ভরে,
ঘুমায় শক্ত বিছানায়!


অচেনা বন্ধনে আজ চিরচেনা দুই প্রানী
ভালোবাসার শিকলে আবদ্ধ।


০৪/২৮/২০১৪