(মিজান ভাই কুলসুম ভাবীর বিবাহ রজত জয়ন্তীতে শুভেচ্ছা)


বয়েসের খাটিয়াতে বসে সম্মুখপানে তাকিয়ে রই;-
শান বাঁধানো পুকুর পাড়ে মগ্ন কপোত-কপোতি,
ঘাস ফড়িং করে খেলা, ফুলেল সৌরভে
কোকিলের গানে ধ্যান ভাঙ্গে কবির
কোন এক চৈত্র দুপুরে পদ্ম পুকুরে।


যে হাতের আহবানে দিয়েছিলাম সাড়া;
না মানা সময়ে উড়িয়ে পাল
মেঘের তালে ছুটেছে মন
দক্ষিণা সমীরণে পত্র পল্লবে।


সবুজ আরণ্যে বেঁধেছি মন,
তুমি হীনা আমি, আমি হীনা তুমি
নিছক অর্থহীন এক মুঠু ধূলো!
বয়েস মানে বয়েসের জোয়ার
যেমন কাঁটাতারে বাঁধে দেশপ্রেম!


আজ আমাদের পদ্ম পুকুরে,
অজস্র ফুলের সুবাসে মেতে রই,
চির সবুজের ঘাঢ় নিবীড়তায় আচ্ছন্ন
আমরা দু'জন প্রতিক্ষণে।


পচিশের পদ্ম পুকুরে আজও করি স্নান,
কোন এক নির্জন ভালোবাসার
অলস দুপুরে- মৃদু সমীরণে।


পচিশেরা থাকুক জেগে-
মনের সুপ্ত কুঠিরে।


০৫/০৫/২০১৪