উৎসর্গ ::÷ কবি উদয় সাহা


অলস মস্তিষ্কের সক্রিয় চিড়িয়াখানায় আমাকে                                                                                               দেখতে পেয়েছো তুমি ;নিউরোনের যে ছবিটা                                                                                       জীবনবিজ্ঞান বইয়ের পাতায় সাধারণত দেখো তোমরা, চিড়িয়াখানায় থেকে আমার মস্তিষ্কে                                                                                               নিউরোণের গঠনচিত্র ঠিক উল্টে গেছে এবং                                                                                        এখানকার বাসিন্দাদের  মতো আমিও স্ব স্বভাব                                                                                      ( সভ্যদুনিয়ার মনুষ্যকুলের ) ভুলে মেরে বসে আছি                                                                         এই যে তোমরা ক্ষমতার লোভে ঝুড়িঝুড়ি মিথ্যে-                                                                          কথা শোনাও সারা পৃথিবীর মানুষকে, প্রতিশ্রুতির                                                                                   বানবাতাস, দাদাগিরিতে   ১নং হওয়ার জন্য কারা যেন এর পোঁ.. জৈব..ওর.. ড়ে মিশাইলের গতি                                                                     বাড়িয়ে সার্জিক্যাল যুদ্ধ যুদ্ধ খেলা খেলছে, আর এদের বদ ইচ্ছের জন্য মাাঝখানে কিছু হতভাগী মায়ের কোল খালি হচ্ছে... এখানে ওসব বালাই নেই ;                                                                       এখানে ঢুকে পড়ে নির্ভয়ে তোদের দুনিয়ার                                                              অসংগতির দিকগুলো মনোজ মিত্রের 'চোখে আঙুল দাদা' হয়ে দেখিয়ে দিতে পারি,                                                              এখনতো আবার 'করোনা' সামলাতে পাগলা কুত্তা হয়ে গেছে, এ  ওকে কামড়াচ্ছে ও তার  ছিঁড়ছে...!                                                                                                           হবে না কেন, এসব পুরোনো ভাইরাসতো                                                         পশুপাখিদের গুপ্তরোগ, তো তাদের নিয়েও কারবার                                                                               আরে নাফা নাফা !  টস্ টস্ জিভের জল ;                                                                                                    ওরাই বা ছাড়বে কেন হে, সভ্যতার স্বাভিমানদের                                                                               ভাইরাসজুজু ঘোল খাইয়ে ছাড়ছে, ছ্যাঃ !        
ভালই আছি অলস মস্তিষ্ক নিয়ে চিড়িয়াদের মধ্যে                                                                                         অন্তত সময়মতো খানাপিনা মিলছে নিশ্চিত্ ঘুম                                                                                           কোনো দাদা দিদির ... ভক্তিবান অথবা গর্বের                                                                                             গদগদ ভাব এখানকার আম বাসিন্দাদের হাড়                                                                                 মজ্জায় গরুভক্তি আপ্লুত করতে পারবে না,  কারণ                                                                                                        এখানে মস্তিষ্কের নিউরোন যে উল্টো  হয়ে গেছে