সেই দিন তুমি এসেছিলে
আমার আঙ্গিনায় ,
কিছু বলবে বলে কিন্তু
আর বলা হয় নি তোমার
আমার সুসময়ের অভাবে,
আজ তা আমি শুনতে চাই ।


সেই দিন তুমি কি যেন
ইশারা করে ছিলে কথার ছলে
পলে পলে আমার ভেসেছিল অন্তরস্থলে
আর বুঝানো হয় নি তোমার
ভাল স্থানের অভাবে,
আজ তা আমি বুঝতে চাই ।


সেই দিন তুমি আমার আঁখি দ্বয়ের দিকে
এক দৃষ্টি তে তাকিয়ে কি যেন ,
ভাষা বর্ণনা করতে চেয়েছিলে কিন্তু
আর বুনন হয় নি ,
চার আখির তিজ্জকতা
পিছু কারো ডাকে সরে গিয়েছিল বলে ,
আজ সেই ভাষা আমি শ্রবণ করতে চাই ।


২৫.০৩.২০১৩...
=================
প্রনয়
রুম্পা শিমুল


সেই সময় টি আজ ও মনে পড়ে
যখন দু'ই জন মিলে আমারা হাঁটছিলাম
গ্রামের আঁকা বাঁকা খাল ঘেঁষা মৃদু পথে
তুমি কেবল আমার পানে তাকিয়ে আছ তাকিয়েই আছ ......
আমি তো হতভাক !!!!
না জানি পা দুটি তোমার পায়ের পর পা
কোথায় গিয়ে পড়ছে ?
না ভাবতেই ....
যখন তুমি বোবা বেশে
হুঁচুট খেয়ে পড়েছ ভূতলে
নিজেকে স্থির রাখতে পারছিলে না
তৎক্ষণাৎ আমি আমার হাত টি
বাড়িয়ে দিয়ে তোমাকে ছুঁয়ে দিতেই
তুমি যেন নিজে কে সচেতন করে নিলে ।
আর বললে , " ধন্যবাদ "
তখন আমি যেন উন্মাদ
গুপ্ত কিছু মনবাসনা বুঝি
এই প্রকাশ করার ক্ষণ এল বলে ,
আমি কিছু ভেবে না উঠতেই
তুমি বলে উঠলে
" আমার সঙ্গী হবে " ?
আমি যেন জীবনের মানচিত্র খুঁজে পেলাম
সমস্ত আশার রং তুলিতে ।
ভাসিয়ে দিলাম নিজে কে সপ্নালোকে
এবং সাঁজিয়ে নিলাম নিজে কে
শুভ পরিণয়ে ।
=====================
২২/০৩/২০১৩
তুমি আমারি
রুম্পা শিমুল


তুমি এমনি ভাবে
হাত দুটি বাড়িয়েছ যে ,
আর না করতে পারলাম না ।।
তুমি এমনি ভাবে
আড় চোখে তাকিয়েছ যে ,
চোখ ফেরাতে পারলাম না ।।
তুমি এমনি ভাবে
মন ভুলানো ভাষা বুনেছ যে ,
আমি মুগ্ধ না হয়ে পারলাম না ।।
তুমি এমনি ভাবে
আমায় বর্ণনা করেছ যে ,
আমি যেন নিজে কে নিজে
চিনতে পারলাম না ।
তুমি এমনি ভাবে
আমার চোখের ভাষার
ব্যকারন বিশ্লেষণ করেছে যে ,
আমি অবাক না হয়ে
পারলাম না ।
তুমি এমনি ভাবে
আমায় ভালবেসেছ যে ,
শুভ পরিণয়ে জুটি
না বেঁধে পারলাম না ।।
===================
স্বপ্ন
রূম্পা শিমুল


স্বপ্ন সে তো আল্পনার আসর
দিনের সমস্ত জল্পনা কল্পনার
মানচিত্র , মন ফ্রেমে আঁকা
এক ভাসমান চেতনা ।


চক্ষু কোনে নিজুম রাতে
সুখ দুঃখের মিশালি স্বপ্নে
জীবন শুটিং এর
ক্যমারার লুকানো স্নেপ ।
===============