মা...মাগো
এই দেখো আমি ফিরে এসেছি
রানা প্লাজা আমায় গিলে খেতে পারে নি
তবে আমার হাত থেকে হাত টা কেড়ে রেখে দিয়েছে
পা থেকে পা'টা  আলেগ করে কেড়ে রেখে দিয়েছে
তোর আঁচল তলায় একটু ঠাঁই দিবি মা ............?


জননী, হুঙ্কার দিয়ে পাগলিনী বেশে
কান্নার ঝড় উঠিয়ে বিলাপ করে
বলে উঠলেন......
'ওরে  খোকা,বাপ ধন আমার ,
হাত নিয়েছে ,পা নিয়েছে তাতে কী
তুই তো আছিস,আমার সোনা মানিক '
খোকা নীরবে কেঁদে ভাসায়
'এই খোকা,পাগল ছেলে আমার'......
'মাগো আমি তো আজ বড্ড অভিশপ্ত ,বোঝ
তোমার দুয়ারে ...
সব স্বপ্ন ,সব আশার মুখে
ছাই বেড়ে ,বলি দিয়ে গেলো
হিংস্র দানব রানা প্লাজা "।
জননী  খোকা কে আঁচল তলায় জড়িয়ে নিয়ে
কান্নায় বুক ভাসালো আর স্বান্তনা দিলো
তুই তো আছিস খোকা  এতেই ঢের...
আদৌ কি খোকা স্বান্তনা খুঁজে ফেলো
জীবনের বাকি  দিন গুলোর ???
আদৌ কি খোকা অবলম্বন খুঁজে ফেলো
মায়ের আঁচল তলায় ?????
ব্যথাতুর বদনে কেবল চেয়ে রইল
খোকা আসন্ন্ দিন গুলোর পানে
রঙিন সাঁঝের বদলে আসছে
ঘোর কালো অমবস্যা ।
এই কোন নিয়তির  খেলা  
প্রশ্ন ঠুকলো বিবকের কাছে ?


রচনা
২৯।০৪।২০১৩
সময়ঃ-১০ টা ১৫ মিনিট