বিত্তের প্রয়োজনে,আয়োজন করে দিলে প্রবাস পাড়ি,
চিত্ত কাঁদে শুন্য ঘরে নিরজনে,কি করে সইতে পারি।
এদিক,সেদিক যেদিক পানে খুঁজি তোমার স্মৃতি,
মন আলাপনে কেঁদে মাতাল এ কেমন তোমার প্রীতি ।
অটুট বাঁধন বেঁধে দিলেন পিতা-মাতা গণ,
ভাষার সুর যেন হারিয়ে গেলো শূণ্য এ মন।
মন আঙিনায়,নিত্য চলে,যেন হারানো গানের সুর,
স্বরলিপি মানে না কষ্ট,সুর,তাল নিয়ে ছুটে চলে,তোমার ডাক সুমধুর।
স্বপ্নের বীজ বপন করেছিলাম,দুরন্ত এই মনে,
চলবো,ফিরবো,মজা করবো,মিলিত উন্মাদনায়,কাটাবো তোমার সনে।
টুকরো মেঘেরা খেলা করে,উড়ে উড়ে গগণে,
খুঁজে মন সেই সৌখিন তুলি,ছুঁয়ে যেতে পবনে।


রচনা
২৯।১০।২০১৩