যদি এমন হতো আমি আকাশের চাঁদ হয়ে গেছি
তা হলে সবায় কে চাঁদনী রূপে রূপসী সেঁজে
ঝলসানো দপদপে শুভ্র হৃদয়গ্রাসী রাত উপহার দিতাম ।


যদি এমন হতো আমি আকাশের শুকতারা হয়ে গেছি
তা হলে ঘোর অমবস্যার নিশিতে আকাশের এক কোণে বসে
আমরা তারারা মিলে মিটিমিটি হাসতাম আর
প্রেমিকার অধীর প্রতিক্ষার গীত শুনতাম।


''আকাশের ঐ মিটিমিটি তারার সনে কইব কথা নায় বা তুমি এলে''
তার একাকিত্তে তখন আমি তাকে সঙ্গ দিতাম ।


যদি এমন হতো আমি ঝিঁঝিঁ পোকা হয়ে গেছি
তা হলে ঘোর কলির আঁধারে আলো হারা পথিক কে
মিটিমিটি আলো জ্বালিয়ে পথ দেখাতাম ।


যদি এমন হতো আমি পূর্ব আকাশের সূর্য হয়ে গেছি
তা হলে প্রত্যহ় প্রভাতে ফকফক করে হেসে সোনালী
আলোর ছটায় সারা পৃথিবীকে আলোয় আলোয় ভরিয়ে রাখতাম
শেষ লগনে পশ্চিমা আকাশে ক্লান্ত ক্ষণে ড়ুবু ড়ুবু খেলায়
সবায় কে অবাক করা অনুভবে মাতিয়ে রাখতাম ।।


২০/০১/২০১২