প্রিয় সম্মানীত পাঠক/পাঠিকাগণ এবং সম্মানীত কবিগণ প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি,
কারণ আমাদের এই আসর টি হচ্ছে কবিতার আসর।আজ থেকে আমি এই খানে
একটা চিত্রনাট্য 'ভেদাভেদ'সাজাতে চাচ্ছি আপনাদের এবং সম্মানীত এডমিন
মহোদয়গণ এঁর অনুমতি সাপেক্ষে।যদি আপনারা আমায় একটু সাহস দেন তা হলে
আমি সামনে এগুতে পারি।


-----------------------------------------------------------------------
পরিচিতি
শুভ্র সামন্তঃ নায়ক ।
সুবল সামন্তঃ শুভ্র এর বাবা (নায়ক)বিশাল ধনী ।
লিলি সামন্তঃ সুবল সামন্তের স্ত্রী (নায়কের মা)
বিজয় সামন্তঃ নায়কের ভাই ।
মৈত্রী সামন্তঃ নায়কের বোন ।
রিক্তা সামন্তঃ নায়কের বোন ।
অন্ত আর অমিত :রিক্তা সামন্তের ছেলে,মেয়ে।
কিরণ চৌধুরীঃ-রিক্তা সামন্তের স্বামী ।
রজনী সামন্তঃ নায়কের দাদি ।
গুলাঃ কাজের লোক।(বয়স ৩০ এর অধিক)
শোভাঃ কাজের মেয়ে ।(বয়স ২৯ এর অধিক)
রতনঃ-ড্রাইভার
(স্থান-বাংলাদেশ )
---------------------------------------------------------
সুচিত্রা ঘোষালঃ নায়িকা ।
অজিত ঘোষালঃ সুচিত্রা এর বাবা  নায়িকা (বিশাল ধনী)
মধুরিমা ঘোষালঃ অজিত ঘোশাল এর স্ত্রী ।
চম্পা ঘোষালঃ নায়িকার ছোট বোন ।
স্বপন ঘোষালঃ সুচিত্রা ঘোশাল এর মামা ।(বড্ড চতুর লোক)
প্রমিলাঃ কাজের মেয়ে ।
ভুলুঃ কাজের  লোক ।
(স্থান-কলকাতা )
----------------------------------------------------------
নম্রতা সেনঃ নায়িকা ।(ভিষন সু-শ্রী)
অমর সেনঃ নম্রতা এর বাবা (দিন মজুর) (বেশ ভদ্র স্বভাবের লোক)
অনিতা সেনঃ অমর সেনের স্ত্রী (অসুস্থ বিছানায় থাকে)
প্রবাল সেনঃ নম্রতা সেনের বড় ভাই ।(বেশ ভদ্র স্বভাবের)
অধরা সেনঃ নম্রতা  সেন এর ছোট বোন ।
(স্থান- বাংলাদেশ )
----------------------------------------------------------
              প্রথম দৃশ্য
    
সুবল সামান্ত- কই গো শুনছো ? আরে কৈ গেলে ?(লিলি সামান্ত দৌঁড়ে আসবেন)
লিলি সামান্ত-কি হয়েছে আবার  এমন ভাবে ডাকছো কেন ?
সুবল সামন্ত- ড্রাইভার কে গাড়ি বের করতে বল ।
লিলি সামন্ত- কোথায় বের হচ্ছো ?
সুবল সামান্ত- আরে এত প্রশ্ন করছো কেনো দেখছনা দেরি হয়ে যাচ্ছে !!
(রতন ঘরে ঢুকতে উদ্যত )
সুবল সামান্ত -এই রতন কোথায় থাকিস ? তাড়াতাড়ি গাড়ি বের কর জলদি,জলদি ।
(এমন সময় মৈত্রী সামন্ত দৌঁড়ে এসে বলে উঠলো)
মৈত্রী সামন্ত- বাবা আমায় কলেজে নামিয়ে দিও,আমি ও আসি তোমার সাথে ?
(হুট করে শুভ্র এসে বলে উঠলো)
শুভ্র-এই তুই তোর বান্ধবীদের সাথে যা,আমার কাজ আছে আমি বাপ্পির সাথে যাচ্ছি।
(মৈত্রী কাঁদোয়া স্বরে বলে উঠলো )
মৈত্রী- না ভাইয়া আমার প্রাইভেট আছে আমার দেরি হয়ে যাচ্ছে ।
সুবল সামন্ত- এই মৈত্রী তুই গাড়িতে গিয়ে বস ।'এই যে শুভ্র সাহেব আপনি কিছুক্ষণ
অপেক্ষা করুন না প্লীজ, আমি অফিসে গিয়ে এক্ষুনি গাড়িটা পাঠিয়ে দিচ্ছি স্যার।'
(কথা গুলো সুবল সামন্ত অনেক টা রসিকতার ঢং এ বললেন ছেলে মেয়েদের ক্ষেত্রে
যত টা রাগ থাকুক না কে সব যেন নিমিষেই পানি হয়ে যায় ) ।


----------------------------------------------------------------


রচনা
১০।০৩।২০১৪