দুঃস্বপ্নের হাইকু


সুধীর দাস


দুঃস্বপ্ন নিয়ে
স্বপ্নের ইমারত
মিশর মমি


দুই


তুমি নক্ষত্র
আমি কৃষ্ণগহ্বর
চাঁদের পিঠে


তিন


তেজস্বী সূর্য
ভস্মতায় নিমগ্ন
গোধূলি বেলা


চার


চাঁদ ছুঁয়েছে
মানবী অবয়বে
প্লাবিত ধরা


পাঁচ


মৃত্যু মিছিল
ক্ষুধার হাহাকার
নগ্ন মচ্ছব


ছয়


আর পারিনা
অন্তলীন তোমাতে
অনন্তকাল


সাত


নিঃসঙ্গ প্রাণ
চোখের জলে কাঁদে
দুস্থ যন্ত্রণা


আট


দেশ কাঁদছে
মানবতা বিলীন
কপট দাহ


নয়


পাঁজরে রক্ত
ব্যর্থতার আঘাত
বিপন্ন প্রাণ


দশ


আমার আত্মা
স্বর্গস্পর্শের দ্বারে
নীরব তাই


কলকাতা, রাত ১১.৩০
২৮ জানুয়ারি -২৩